বাঙালি-পাহাড়িদের মধ্যে 'সংঘর্ষের' রাজনীতি

বাঙালি-পাহাড়িদের মধ্যে 'সংঘর্ষের' রাজনীতি
বাঙালি-পাহাড়িদের মধ্যে 'সংঘর্ষের' রাজনীতি

বাঙালি-পাহাড়িদের মধ্যে 'সংঘর্ষের' রাজনীতি
উচ্ছা-আ চাক

আমি এই বলে শুরু করি যে বাংলাদেশের মূলধারার সাংবাদিকতা পার্বত্য চট্টগ্রামের (সিএইচটি) বিষয়ে যখন আসে তখন এটি আনন্দের সাথে অজ্ঞাত, বা পক্ষপাতদুষ্ট এবং দায়িত্বজ্ঞানহীন। যখনই পার্বত্য চট্টগ্রামে সহিংসতার প্রাদুর্ভাব ঘটে, এমনকি কি ঘটেছে তার প্রাথমিক তদন্তের আগে, ঘটনাগুলিকে অবিলম্বে "পাহাড়ি (পাহাড়ি)/আদিবাসী ও বাঙালিদের মধ্যে সংঘর্ষ" হিসাবে তৈরি করা হয়। 18 সেপ্টেম্বর খাগড়াছড়িতে সহিংস আক্রমণ এবং পাল্টা হামলার ঘটনার পরের রিপোর্ট, মামুনের মৃত্যুর (যিনি একটি মোটরবাইক চুরি করার চেষ্টা করছিলেন এবং পরে জনতার মারধর এবং/অথবা একটি খুঁটির সাথে আঘাত পেয়েছিলেন) থেকে উৎসারিত হয়েছে, আজ পর্যন্ত কোন পুঙ্খানুপুঙ্খ তদন্ত প্রতিবেদনে স্পষ্টভাবে বলা হয়নি যে মামুন কিভাবে মারা গেছে বা তাকে হত্যা করা হয়েছে, কারা এর সাথে জড়িত ছিল বা কি কি ঘটনা ঘটেছে যা পরবর্তীতে প্রায় 50টি বাড়ি ও দোকান পুড়িয়ে দিয়েছে পাহাড়ি-বাঙালি দ্বন্দ্বের ফল। আরও খারাপ, আন্তঃবাহিনী জনসংযোগ (আইএসপিআর) দ্বারা প্রকাশিত "তদন্তমূলক বিবৃতি" দিয়ে তদন্ত শেষ হয়েছে বলে মনে হচ্ছে।

এখানে আমার উদ্দেশ্য কি ঘটেছিল তার উপর আলোকপাত করা নয়। বরং, আমি "পাহাড়ি/আদিবাসী ও বাঙালিদের মধ্যে সংঘর্ষ" বা "পাহাড়ি-বাঙালি দ্বন্দ্ব" শব্দের ব্যবহারে মনোযোগ দিতে চাই। পার্বত্য চট্টগ্রামে সহিংসতার কোন ঘটনা বর্ণনা করতে।

প্রথমত, এই ধরনের পদের ব্যাপক ব্যবহার মানুষের জাতিগত পরিচয়ের অপরিহার্যতার ভিত্তিতে সহিংসতাকে স্বাভাবিক করে তোলে। শব্দটি "বাঙালি-পাহাড়ি সংঘর্ষ।" ইংরেজি "জাতিগত সংঘাত" এর জন্য একটি প্রাসঙ্গিক শব্দ হিসাবে ব্যবহৃত হয়। সমাজবিজ্ঞান এবং রাষ্ট্রবিজ্ঞানে, জাতিগত সংঘাত বা জাতিগত সহিংসতাকে জাতিগত পরিচয়ের কিছু চিহ্নিতকারী দ্বারা চিহ্নিত এক বা একাধিক গোষ্ঠীকে জড়িত রাজনৈতিক বা সামাজিক সংঘাত হিসাবে আলগাভাবে সংজ্ঞায়িত করা হয়। কিন্তু প্রায়ই, যা জাতিগত সংঘাত বলে মনে হয় তা জাতিগত সংঘাত নয়। এটি পাওয়া গেছে যে রুয়ান্ডা থেকে ভারত পর্যন্ত "জাতিগত সংঘাত" হিসাবে চিহ্নিত করা অনেকগুলি ঘটনা প্রকৃতপক্ষে রাজনৈতিক দ্বন্দ্ব।

জাতিগত সংঘাত বা জাতিগত সহিংসতার বক্তৃতা জাতিগত পরিচয়কে মানব প্রকৃতির একটি অপরিবর্তনীয় বৈশিষ্ট্য হিসাবে দেখে। অথবা, অন্য কথায়, এই পদগুলি এই ধারণা তৈরি করে যে জাতিগত লাইনে সহিংসতা "আদি" বা জাতিগত বা সাংস্কৃতিক পার্থক্যের অন্তর্নিহিত। এটি গুরুতর সমস্যাযুক্ত কারণ এই ধরনের অনুমান সহিংসতাকে স্বাভাবিক করে তোলে। যখন সংঘাতের একটি উদাহরণকে "স্বাভাবিক" বা "স্বাভাবিক" হিসাবে বিবেচনা করা হয়, তখন ন্যায়বিচারের প্রশ্নটি সম্পূর্ণরূপে উপেক্ষা করা হয় যখন প্রকৃত অপরাধীরা নামহীন, মুখবিহীন জনতার আড়ালে লুকিয়ে থাকে।

আমি বলছি না যে আমাদের সহিংসতার উদাহরণের জাতিগত বা পরিচয়ের দিকটিকে উপেক্ষা করা উচিত। তবে এই পরিভাষাগুলি যে প্রধান ঐতিহাসিক-রাজনৈতিক মাত্রাগুলিকে মুছে ফেলতে পরিচালনা করে তার তুলনায় পরিচয় সহিংসতায় খুব ছোট ভূমিকা পালন করে। অতএব, এই আপাতদৃষ্টিতে স্বাভাবিক শর্তগুলি কেন যাচাই-বাছাই করা উচিত তা হল আরেকটি মূল কারণ কারণ তারা এই সত্য থেকে আমাদের মনোযোগ ফিরিয়ে দেয় যে এই বসতি স্থাপনকারী বাঙালি-পাহাড়ি বাইনারি রাষ্ট্র কর্তৃক প্রচারিত অন্যায় ঐতিহাসিক-রাজনৈতিক ও অর্থনৈতিক প্রক্রিয়ার একটি নির্মাণ।

বাস্তবে, পাহাড়ি/আদিবাসী এবং বসতি স্থাপনকারী বাঙালি উভয়ই রাষ্ট্রীয় পরীক্ষা-নিরীক্ষার শিকার। প্রথমটি নিজেদেরকে পদ্ধতিগত সহিংসতার মধ্যে খুঁজে পেয়েছে, যেমন বৈষম্যমূলক রাষ্ট্রীয় নীতি এবং আইন, ঔপনিবেশিক সময় থেকে বন রক্ষা এবং "উন্নয়ন" নামে একটি প্রবণতা যা পাকিস্তান এবং তারপরে বাংলাদেশের কথিত উত্তর-ঔপনিবেশিক রাষ্ট্রগুলি আরও তীব্রভাবে অনুসরণ করে চলেছে। . বাংলাদেশের জাতি-রাষ্ট্রে তারা যে নিপীড়নের মুখোমুখি হয়েছিল তা জাতীয়তাবাদের ছদ্মবেশে এসেছিল, যা পার্বত্য চট্টগ্রামের সামরিকীকরণ হিসাবে উদ্ভাসিত হয়েছিল, এবং 1980-এর দশকে সমভূমি থেকে রাষ্ট্র-অনুমোদিত জনসংখ্যা স্থানান্তর কর্মসূচি অনুসরণ করেছিল। ইতিমধ্যে, ভূমিহীন/নদী ভাঙ্গন-আক্রান্ত বাঙ্গালী যারা সমতল থেকে এই প্রোগ্রামগুলির মাধ্যমে স্থানান্তরিত হয়েছিল, তাদের জমি এবং মাসিক রেশন দেওয়া হচ্ছে, তারা নিজেদেরকে একটি অপরিচিত ভূদৃশ্যে খুঁজে পেয়েছে। তারা আরও খুঁজে পেয়েছিল যে তাদের প্রতিশ্রুতি দেওয়া জমিটি কেবল জোর করেই দাবি করা যেতে পারে, কারণ এটি ইতিমধ্যেই সেখানে বসবাসকারী লোকদের ছিল এবং তাদের থেকে খুব আলাদা দেখায়। বঞ্চনার এই অনুভূতির প্রতিক্রিয়া প্রায়ই আদিবাসীদের প্রতি ভুল নির্দেশিত হয়। এই অঞ্চল শাসনকারী সামরিক বাহিনীর বাস্তব এবং অনুভূত সমর্থনের সাথে মিলিত, বঞ্চনার এই অনুভূতি ঘৃণাকে জ্বালাতন করে এবং সময়ে সময়ে সহিংসতার আউটলেট খুঁজে পায়। এই ঘটনাগুলির মিডিয়া চিত্রায়ন বেশিরভাগই "পাহাড়ি-বাঙালি / বসতি স্থাপনকারী বাঙালি সংঘর্ষ" হিসাবে রিপোর্ট করা হয় এবং খুব কমই "বাঙালি-পাহাড়ি সংঘর্ষ/সংঘাত" হিসাবে রিপোর্ট করা হয়, যা সেই নির্দিষ্ট ক্রমে দুটি পরস্পরবিরোধী শ্রেণী চিহ্নিত করে এবং বোঝায় যে "পাহাড়ি" জনগণ। সংঘর্ষ শুরু হয়।

বাস্তব জীবনে এই শব্দগুলির পরিণতি কীভাবে প্রকাশ পায় তা বোঝাতে, আমি একটি গল্প শেয়ার করতে চাই। আমি 2013 সাল থেকে "N" কে চিনি৷ সে এখন তার 30 এর দশকের শেষের দিকে৷ তার শৈশবের স্মৃতি তাকে প্রায় প্রতি রাতে ঘুমের মধ্যে তাড়া করে। তাকে ও তার পরিবারকে একাধিক টিআই উচ্ছেদ করা হয়েছে

বাস্তব জীবনে এই শব্দগুলির পরিণতি কীভাবে প্রকাশ পায় তা বোঝাতে, আমি একটি গল্প শেয়ার করতে চাই। আমি 2013 সাল থেকে "N" কে চিনি৷ সে এখন তার 30 এর দশকের শেষের দিকে৷ তার শৈশবের স্মৃতি তাকে প্রায় প্রতি রাতে ঘুমের মধ্যে তাড়া করে। "সেটেলার" এবং সামরিক বাহিনীর যৌথ আক্রমণের ফলে তাকে এবং তার পরিবারকে একাধিকবার উচ্ছেদ করা হয়েছে। একবার, 90 এর দশকে, যখন তার পরিবারকে ভারতীয় সীমান্তের একটি শিবিরে আশ্রয় নিতে হয়েছিল, তখন তারা যে অস্থায়ী বাড়িটি পেতে পেরেছিল তা ছিল মৃতদেহের জন্য একটি জ্বলন্ত মাটির পাশে। তারা আগুন এবং মৃতদেহ খুব স্পষ্ট দেখতে পাচ্ছিল। এন-এর স্মৃতিতে, শরণার্থী শিবিরের কেউ অসুস্থতা, অনাহার বা শিবিরের অন্যান্য ভয়ানক অবস্থা থেকে পালিয়ে যাওয়ার সময় যে আঘাতগুলি পেয়েছিলেন তার কারণে মৃত্যুর কারণে সর্বদা চিতার উপরে ছিলেন। তার কাছে পোড়া মাংসের গন্ধ তার নিজের চামড়ার মতোই পরিচিত।

এন এবং হাজার হাজার আদিবাসী নারী ও পুরুষের অভিজ্ঞতা - যারা 1980 সাল থেকে অনেক ঘটনাতে পুড়িয়ে, লুট, হত্যা, ধর্ষণ এবং নির্যাতনের আকারে রাষ্ট্রের পদ্ধতিগত সহিংসতার দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছে - এমন সহজ ভাষায় গোপন করা হয়েছে "পাহাড়ি-বাঙালি সংঘর্ষ।"

কোন ভুল করবেন না, আমাদের বাবা-মা এবং দাদা-দাদি যে সমাজে বড় হয়েছেন তা কোন ইউটোপিয়া ছিল না। আমরা যে গল্পগুলি শুনি তার উপর ভিত্তি করে, কষ্টগুলি দৈনন্দিন জীবনের অংশ ছিল: জুম চাষের আশেপাশে কষ্ট, যুবক, সামাজিক সমস্যা, প্রতিদ্বন্দ্বিতা, পারিবারিক সমস্যা এবং নারীদের দ্বারা ভোগা পিতৃতান্ত্রিক সংগ্রাম। কিন্তু এই বাঙালি-পাহাড়ি মেরুকরণ/শ্রেণীকরণের আগে তাদের যা ছিল না তা হল হিংস্র জনতার দ্বারা আক্রান্ত হওয়ার ভয়, ধর্ষণ ও অপহরণের ভয় এবং জাতিগত কুসংস্কারের ভিত্তিতে অপমানিত হওয়ার ক্রমাগত উদ্বেগ। অবশেষে, এই নতুন হুমকি আদিবাসী সম্প্রদায়ের মধ্যে নতুন কাঠামোগত এবং দৈনন্দিন চ্যালেঞ্জ তৈরি করেছে। এটাও উল্লেখ করা যোগ্য যে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি বা বাঙালি কেউই সমজাতীয় গোষ্ঠী নয়, যেমনটা কেউ ধরে নিতে পারেন। বাঙালির বিভিন্ন অংশ এবং আদিবাসীদের মধ্যে সম্পর্কগুলি বিদ্বেষপূর্ণ নয় যেমনটি ধরে নেওয়া যেতে পারে।

পরিবর্তে, বাঙালী-পাহাড়ি বিরোধী বিভাগগুলির উপর অত্যধিক জোর দেওয়ার মাধ্যমে, মূলধারার মিডিয়া শুধুমাত্র অপরাধীদের এই স্পষ্ট মুখোশের আড়ালে লুকিয়ে রাখতে সাহায্য করে তাৎক্ষণিক বিচার প্রক্রিয়াকে বাধা দেয় না, এটি বসতি স্থাপনকারী বাঙালির জাতিকরণের রাষ্ট্রীয় নেতৃত্বাধীন ঐতিহাসিক-রাজনৈতিক প্রক্রিয়াকেও আড়াল করে। এবং পাহাড়ি বিভাগ। মিডিয়া এই "সংঘাত" থেকে কারা লাভবান হয় এবং কীভাবে এই দ্বন্দ্বগুলি তৈরি করা হয় এবং প্রথম স্থানে ছড়িয়ে দেওয়া হয় সেই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি জিজ্ঞাসা করতে ব্যর্থ হয়।

আমরা, আদিবাসীরা, প্যাটার্নটি খুব ভালভাবে জানি। আমরা জানি কিভাবে বিশ্বের যেকোনো কিছুকে গুজবে পরিণত করা যায় এবং তারপরে আদিবাসীদের আক্রমণ করার জন্য একটি "বৈধ" অজুহাত দেওয়া যায়, যখন অপরাধীরা মুক্তভাবে পালিয়ে যায় এবং পাহাড়ি-বাঙালি দ্বন্দ্ব হিসাবে আক্রমণগুলিকে প্রকাশ করার জন্য মূলধারার মিডিয়ার জন্য অপেক্ষা করে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow